জ্ঞান -বিজ্ঞান

বিশ্বের সবচেয়ে কমবয়সী প্রফেসর হয়ে রেকর্ড করলো বাংলাদেশী সুবর্ন!

বিশ্বজুড়ে সবচেয়ে কম’বয়সী প্রফেসর হিসেবে খ্যাতি লাভ করেছে বাংলাদেশি বংশো’দ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক সুবর্ণ আইজ্যাক বারী। তার বয়স ৮ বছর ৭ মাস।  গণিত, রসায়ন, পদার্থ*বিজ্ঞানে নিজ দক্ষতার পাশা’পাশি নিজের লেখা ‘দ্য লাভ’ গ্রন্থ ও স’ন্ত্রাসবিরোধী ক্যাম্পেইনের কারণে বিস্ময় বালক হিসেবে পরি’চিতি লাভ করেছে সুবর্ণ। তার জন্ম ২০১২ সালের ৯ এপ্রিল, নিউইয়র্কে।   সুবর্ণের বয়স দুই বছর থাকা-কালেই তার বাবা-মা তাদের সন্তানের মেধার উজ্জলতা আবিষ্কার করেছিলেন। তারা দেখলেন, তাদের শিশু-সন্তানটি দ্রুত এবং নির্ভুল-ভাবে পদার্থবিদ্যা, গণিত ও রসায়নের মত বিষয়ের জটিল সমস্যা সমাধান করতে পারছে। উদ্দিপনা এবং আনন্দ থেকেই পরবর্তীতে তারা কিছু ভিডিও সামাজিক যোগাযোগ  মাধ্যমে শেয়ার করেন, যা দ্রুতই ভাইরাল হয়ে যায়।

সুবর্ণ বারী, ভয়েস অব আমেরিকা-সহ নিউইয়র্কের প্রচুর স্থানীয় টিভি চ্যানেল*গুলোতে সাক্ষাৎকার দিয়ে তার বুদ্ধি ও প্রতিভার স্বাক্ষর রেখেছেন। যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্র;পতি বারাক ওবামা ও তার সহ-ধর্মিনী সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাও সুবর্ণের প্রতিভার বেশ প্রশংসা করেছেন। উজ্জ্বল প্রতিভা ও জনসচেতনতা কাজের স্বীকৃতি;স্বরূপ তিনি ২০২০ সালের মর্যাদাপূর্ণ গ্লোবাল চাইল্ড প্রোডিজি পুরষ্কারে ভূষিত হয়ে’ছিলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যা’লয় সুবর্ণকে ২০১৮ সালে একজন বিজ্ঞানী এবং ২০২০ সালে একজন অধ্যাপক হিসেবে স্বীকৃতি দিয়েছে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো বিশ্বের সবচেয়ে কমবয়সী এই অধ্যাপককে বিশেষ সম্মাননা জানিয়ে বলেন, “সুবর্ণ এমন একজন ব্যক্তি, যিনি খুব অল্প বয়সেই বিশ্বে একটি ইতিবাচক পার্থক্য তৈরি করেছেন। গণিত ও পদার্থ*বিজ্ঞানে আপনার অর্জন প্রশংসার যোগ্য। একজন বিজ্ঞানী হিসেবে বিশ্বের বর্তমান ঘটনা সম্পর্কে আপনার বিস্ময়’কর সচেতনতা ও বিশ্ব’শান্তি প্রচারে সেই সচেতনতা ব্যবহার করার ইচ্ছা আমাকে মুগ্ধ করেছে।” সম্মা-ননার স্বীকৃতিপত্রে গভর্নর লিখেছেন, “সব নিউইয়র্ক*বাসীর পক্ষ থেকে আমি আপনার প্রশংসা করছি। কারন,‘ দ্য লাভ’ গ্রন্থের মাধ্যমে আপনি সব ধর্মের মধ্যে সম্প্রীতি ও সহনশীলতা জাগানোর ক্ষেত্রে অগ্রগতি এনে দিয়েছেন। আপনার সফলতা অব্যাহত থাকুক,অভিনন্দন ও শুভকামনা।” গত বছরের ১৭ অক্টোবর সুবর্ণ আইজ্যাক বারীকে স্বীকৃতিপত্রটি তুলে দেন গভর্নর অ্যান্ড্রু কুমো। সুবর্নের জন্য আমাদের পক্ষ থেকে রইলো শুভকামনা!

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker