ধর্ম

রমজানে ওমরা পালনেই মিলবে হজের সওয়াব

ওমরাহ ও হজ ইসলামের গুরুত্বপূর্ণ ইবাদত। এর সওয়াব এবং ফজিলতও অপরিসীম। হজ বছরের নির্ধারিত সময়ে করতে হয় কিন্তু ওমরাহ বছরের যেকোনো সময় আদায় করা যায়। তবে রমজানে ওমরা পালনের রয়েছে বিশেষ সওয়াব। হাদিসে হজ-ওমরাহর বিপুল সওয়াবের কথা এসেছে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘এক ওমরার পর আরেক ওমরাহ; উভয়ের মধ্যবর্তী সময়ের (গুনাহর) জন্য কাফফারাস্বরূপ। আর জান্নাতই হলো কবুল হজের প্রতিদান। (বুখারি ১৭৭৩)

হজের তুলনায় ওমরার আমল অনেক সহজ। তাই সুযোগ ও সামর্থ্য থাকলে ওমরাহ করা উচিত। এছাড়াও অধিক ওমরাহ করার মাধ্যমে আল্লাহ তাআলা বান্দার রিজিকে বরকত দেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা ধারাবাহিক হজ ও ওমরাহ আদায় করতে থাকো। এ দুটি আমল দারিদ্র্য ও গুনাহ বিদূরিত করে দেয়। যেমন- ভাটার আগুনে লোহা ও সোনা-রুপার ময়লা-জং দূরীভূত হয়ে থাকে।’ (তিরমিজি ৮১০)

রমজানে ওমরা পালনের সওয়াব

রমজানে ওমরা করলে হজের সমতুল্য সওয়াব পাওয়া যায়। এই জন্য যাদের সুযোগ ও সামর্থ্য রয়েছে, তারা সম্ভব হলে রমজানে পবিত্র ওমরাহ পালন করা উচিত। এতে রমজানের পবিত্রতা রক্ষা ও ইবাদত সুন্দরভাবে পালনের পাশাপাশি বিপুল সওয়াবও পাওয়া যায়। হাদিসে পাকে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক আনসারি নারীকে বলেন, ‘আমাদের সঙ্গে হজ করতে তোমার বাধা কিসের?’ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু (ওই) নারীর নাম বলেছিলেনকিন্তু আমি ভুলে গিয়েছি। ওই নারী বলল, ‘আমাদের একটি পানি বহনকারী উট ছিলকিন্তু তাতে অমুকের পিতা ও তার পুত্র (অর্থাৎ মহিলার স্বামী ও ছেলে) আরোহণ করে চলে গেছেন। আর আমাদের জন্য রেখে গেছেন পানি বহনকারী আরেকটি উটযার দ্বারা আমরা পানি বহন করে থাকি।’ নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আচ্ছারমজান এলে তখন ওমরা করে নিয়ো। কেননা রমজানের একটি ওমরা একটি হজের সমতুল্য।’ (বুখারি ১৭৮২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র মাহে রমজানে ওমরা পালন করার তাওফিক দান করুন। হজের সমতুল্য সওয়াব পাওয়ার তাওফিক দান করুন। বেশি বেশি ওমরাহ এবং হজ পালনের তাওফিক দান করুন। আমিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker