লাইফস্টাইলস্বাস্থ্য কথা

কাঁচা নাকি ভাজা, কোন বাদাম বেশি উপকারী?

ভাজা নাকি কাঁচা, কোন বাদাম বেশি উপকারী?
আমরা প্রায়ই দ্বিধায় পড়ি ভাজা নাকি কাঁচা- কোন বাদাম খাওয়া বেশি ভালো সেটা নিয়ে। আসলে দুই ধরনের বাদামেই রয়েছে উপকারিতা। কাঁচা বাদামে অনেক সময় ব্যাকটেরিয়া থাকে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার ভাজা বাদাম হারিয়ে ফেলে কিছু পুষ্টিগুণ। সুপার শপ থেকে ভাজা বাদাম সরাসরি না কিনে কাঁচা বাদাম কিনে ভেজে খেতে পারেন। অতিরিক্ত লবণ, চিনি কিংবা তেল থাকে সংরক্ষণ করা ভাজা বাদামে।

অনেক খাবারের চেয়ে চিনা বাদামের পুষ্টিগুণ ও উপকারিতা বেশি। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তাছাড়া রাতে ১০-১৫টি কাঁচা চিনা বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলে ডায়াবেটিস অনেকাংশে নিয়ন্ত্রণে থাকে। ‌ প্রতিদিন খাদ্য তালিকায় এক মুঠো বাদাম যুক্ত করে আপনি অতিরিক্ত ওজনের সমস্যা থেকে মুক্তি পাবেন। ফলে হৃদরোগসহ নানা রকম মরণব্যাধি থেকে অকাল মৃত্যুর ঝুঁকি অন্যদের তুলনায় কমে যাবে।

শরীরে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখা ও হাড় মজবুত করতেও এটি সহায়ক বাদাম।

চিনা বাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ভিটামিন, পুষ্টি উপাদান আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক। পি নাট বা চিনা বাদামে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এ, ডি, বি, স্বাস্থ্যকর ফ্যাট ও পুষ্টি উপাদান। চিনা বাদামের অ্যান্টি অক্সিডেন্ট দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করে।

পুষ্টিবিদরা বলেন, মস্তিষ্কের জন্য ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাদাম বেশ উপকারি। তবে পুষ্টিসমৃদ্ধ এ খাবার প্রতিদিন ৫০ থেকে ১০০ গ্রামের বেশি খাওয়া উচিত নয়। তাতে উপকারে থেকে অপকার হওয়ার সম্ভাবনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker