টেক বার্তা

চন্দ্র ও মঙ্গল অভিযানের জন্য বিশেষ গাড়ি তৈরি করছে NASA, কেন বিশেষ জেনে নিন

মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা NASA প্রায় 50 বছরেরও বেশি সময়ের ব্যবধানে একটি রোমহর্ষক মিশনের বাস্তবায়ন করতে চলেছে। আসলে সাম্প্রতিক একটি ঘোষনায় NASA জানিয়েছে যে, তাদের আসন্ন লুনার আর্টেনিস মিশনের যান বিকাশের জন্য ইনটুইটিভ মেশিন, লুনার আউটপুট এবং ভেঞ্চুরি অ্যাস্ট্রোল্যাব নামের তিনটি কোম্পানিকে বেছে নেওয়া হয়েছে। যারা লুনার টেরেইন ভেহিক্যাল (lunar terrain vehicle) বা LTV নামের যানটিকে চন্দ্র অভিযানের সময় বৈজ্ঞানিক গবেষণার কাজে সহায়তা করবে এবং ভবিষ্যতে মঙ্গলের মানব মিশনের প্রস্তুতি হিসেবে কাজ করবে। এছাড়াও, NASA উল্লেখ করেছে যে, তারা প্রথমবার একজন মহিলা সহ দুই আফ্রিকান এবং আমেরিকান মহাকাশচারীকেও এই মিশনে চাঁদে পাঠাতে চাইছে।

হিউস্টনে নাসার জনসন স্পেস সেন্টারের পরিচালক ভেনেসা উইচে চন্দ্রযানের বিকাশের বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, “এই যানটি আমাদের মহাকাশচারীদের চন্দ্রপৃষ্ঠে বৈজ্ঞানিক অন্বেষণ এবং পরিচালনা করার ক্ষমতাকে ব্যাপক ভাবে বৃদ্ধি করবে, পাশাপাশি এটি ক্রু মিশনগুলির মধ্যে একটি বৈজ্ঞানিক প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে।”

এই ইউএস স্পেস এজেন্সি আর্টেমিস V-এর সময় ক্রু অপারেশনের জন্য LTV-এর ব্যবহার শুরু করতে চায়। উল্লেখ্য, সংস্থাটি “ফার্ম-ফিক্সড-প্রাইস টাস্ক অর্ডার”-এর সাথে 4.6 বিলিয়ন ডলারের চুক্তি করেছে।

এদিকে এই মিশন প্রসঙ্গে নাসার সদর দফতর ওয়াশিংটনের প্রধান অনুসন্ধান বিজ্ঞানী জ্যাকব ব্লিচার বলেন, “আমরা LTV ব্যবহার করব এমন জায়গায় ভ্রমণ করার জন্য যেখানে আমরা পায়ে হেঁটে পৌঁছাতে পারব না। এছাড়াও, এটি চন্দ্রপৃষ্ঠে আমাদের অন্বেষণ এবং নতুন বৈজ্ঞানিক আবিষ্কার করার ক্ষমতাকেও বৃদ্ধি করবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker