ঝিনাইদহ

ঝিনাইদহে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী: আধুনিক প্রযুক্তি গ্রহণের আহ্বান খামারীদের

প্রাণি সম্পদে ভরব দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে জেলা প্রাণী সম্পদ অফিস চত্বরে প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে এ সপ্তাহের উদ্বোধন করা হয়।

সদর উপজেলা নিবাহী কর্মকর্তা রাজিয়া আক্তার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান রাশিদুর রহমান রাসেল।

বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ সরকারী ভেটেরিনারী কলেজের অধ্যাপক ডা: আবু জাফর মো: ফেরদৌস, বেগম মানছুরা হাছিন সদর উপজেলা মৎস্য কর্মকর্তা গোলম সরওয়ার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মনোজিৎ কুমার মন্ডল। পরিচালনা করেন উপজেলা প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: তারেক মুসা।

সেসময় বক্তারা, খামারীদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পশু পালনের আহ্বান জানান। আলোচনা সভা শেষে ঝিনাইদহের ২৪ টি ইউনিয়ন পরিষদে ভ্যাকসিন ও সিমেন সংরক্ষনের জন্য জাহেদী ফাউন্ডেশনের পক্ষ থেকে ফ্রীজ প্রদাণ করা হয়। এছাড়া সেখানে আয়োজন করা হয় প্রাণী প্রদর্শণ। প্রাণিসম্পদের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠান, বড় পর্যায়ের খামারী, ভেটেরিনারি ঔষধ কোম্পানি, প্রাণিসম্পদ সেবা সংস্থা, এবং দেশী ও আর্ন্তজাতিক বে-সরকারী উন্নয়ন সংস্থা। উক্ত প্রদর্শনী মেলায় অংশ নিয়েছিল ইউএসএআইডি এর অর্থায়নে আর্ন্তজাতিক বে-সরকারী উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকা কর্তৃক বাস্তবায়িত “ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রিশন এক্টিভিটি”।

সংস্থাটি প্রাণিসম্পদ উৎপাদন বৃদ্ধি, বাজারজাতকরণ এবং দুধ, দুগ্ধজাত পণ্য ও মাংস খাওয়ার গুরুত্ব বিষয়ে তথ্য, সেবা এবং প্রযুক্তি প্রদর্শন ও বিতরণ করেন যা খামারী ও ভোক্তাদের মধ্যে ব্যাপক সাড়া তৈরী করতে সক্ষম হয়েছিল। উক্ত ষ্টল থেকে প্রাণিসম্পদ পালনের আধুনিক প্রযুক্তি উচ্চ ফলনশীল ঘাস, সবুজ ঘাস সংরক্ষণ পদ্ধতি, বিভিন্ন ধরনের ঘাসের বীজ ও কাটিং প্রদর্শন করা হয়। উচ্চ ফলনশীল ঘাসের মিশ্র চাষ পদ্ধতি এবং সেইসাথে ঘাসের কাটিং ও বীজের কোথায় পাওয়া যাবে এবং সেই সাথে স্টল পরিদর্শন করা খামারিদের হে এবং সাইলেজ তৈরি সম্পর্কে বাস্তব ধারনা দেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker