শিক্ষা বার্তা

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ (মেধা তালিকা ও ওয়েটিং লিস্ট)

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ সোমবার (৪ এপ্রিল)। আজ দুপুরের আগে বা পরে যেকোনো সময় ফল প্রকাশ হতে পারে।

এরই মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে পরীক্ষার খাতা মূল্যায়ন ও পুনর্মূল্যায়ন করে ফল প্রকাশের প্রস্তুতি প্রায় চূড়ান্ত।

এ বিষয়ে আজ সোমবার (৪ এপ্রিল) সকালে বিশেষজ্ঞদের দুটি দল একত্রে বসার কথা রয়েছে। তারা ফল প্রকাশে মত দিলেই স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে ওয়েবসাইটে প্রকাশ করা হবে ফল।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে শুক্রবার (১ এপ্রিল) এমবিবিএস ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা হয়। সারাদেশে ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে হয় এ পরীক্ষা। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ।

দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে আবেদন করেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে আবেদন করেন ৩৩ শিক্ষার্থী, যা বিগত যে কোনো বছরের তুলনায় বেশি।

সবশেষ শুক্রবারের পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশগ্রহণ করেন। অর্থাৎ এবছর আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেননি ৪ হাজার ১৭৫ জন।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি প্রায় চূড়ান্ত। এবছর রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করায় দফায় দফায় পরীক্ষার খাতা মূল্যায়ন ও পুনর্মূল্যায়ন করা হয়। পরীক্ষার্থীদের মধ্যে কেউ কেউ তথ্য গোপন করায় সেগুলো খুঁজে বের করতে দেরি হয়েছে।

উদাহরণ হিসেবে এক কর্মকর্তা জানান, পরীক্ষার্থীদের মধ্যে অনেকে গতবছর উত্তীর্ণ হয়ে ভর্তি হয়েছেন, কিন্তু সে তথ্য উল্লেখ করেননি তিনি। এছাড়া আরও কিছু ভুলত্রুটি সংশোধন করাতে সময় বেশি লেগেছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তুতি প্রায় শেষ। যে কোনো সময় ফল প্রকাশ করা হতে পারে।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবো?

আপনারা এতক্ষন নিশ্চয় খোজ করছেন কিভাবে মেডিকেল ভর্তি পরিক্ষার রেজাল্ট দেখা যায়। আমরা আপনাদেরকে দেখিয়ে দিবো মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম। নিচে দেখানো পদ্ধতি অনুসরন করে আপনারা খুব অল্প সময়ে রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে মেডিকেল ভর্তি পরীক্ষার ২০২২ জানতে পারবেন।

মেডিকেল ভর্তি পরিক্ষার রেজালত দেখতে নিচের নিয়ম অনুসরন করুনঃ 

২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল পাওয়া যাবে এই লিংকে : http://dgme.teletalk.com.bd/mbbs/ অথবা, http://result.dghs.gov.bd/ অথবা, https://www.dgme.gov.bd

মেডিকেল ভর্তি পরিক্ষার ওয়েটিং লিস্ট ২০২২ 

যেকোন ভর্তি পরিক্ষার ক্ষেত্রে মেধা তালিকা প্রকাশের পাাশাপাশি ওয়েটিং লিস্ট বা অপেক্ষমান তালিকা প্রকাশ করে। আমরা আপনাকে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে সঠিক তথ্য দিতে কঠোর পরিশ্রম করছি। যারা মেডিকেল টেস্ট পরীক্ষায় অংশ নিয়েছেন তারা অধীর আগ্রহে অপেক্ষার তালিকার ফলাফলের জন্য অনুসন্ধান করছেন। পরীক্ষা মাঝারি হলেও সরকারি মেডিকেল কলেজে চান্স পাওয়ার আশাবাদী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker