শিক্ষা বার্তা

রবিবার নতুন উপাচার্যের দায়িত্বগ্রহণের ১০০ দিন অতিবাহিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্বপালনের প্রথম একশ দিন অতিবাহিত করলেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। তিনি ২০২১ খ্রিষ্টাব্দের ৮ ডিসেম্বর ভাইস-চ্যান্সেলর হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। এর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের অভিভাবকশূন্যতার অবসান ঘটে।
>যোগদানের পর থেকেই তিনি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমকে গতিশীল করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন। তিনি অত্যন্ত দ্রুততার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে বন্ধ থাকা পরীক্ষা গ্রহণের উদ্যোগ নেন। ভাইস-চ্যান্সেলর মহোদয় ৩০ ডিসেম্বর ২০২১ তারিখ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও কর্মকর্তাকে সঙ্গে নিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন। সেখানে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন এবং শিক্ষা, গবেষণা, সৃজনশীলতা ও উদ্ভাবনের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি এবং উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সহায়ক প্রতিষ্ঠান হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে গড়ে তুলতে গভীর প্রত্যয় ব্যক্ত করেন।

মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় মহামারিসহ বিভিন্ন সংকটজনিত শিক্ষাক্ষতি পুষিয়ে নিতে পরীক্ষা সমাপ্ত হওয়ার পরপরই বিভিন্ন বিভাগে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকার্যক্রম শুরুর ব্যাপারে শিক্ষকদের নির্দেশনা দেন। একইসঙ্গে তিনি এবছর শীতকালীন ছুটিও বাতিল ঘোষণা করেন। মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, টেগরস থিয়েটার, ক্যারিয়ার ক্লাব, মিনি পার্লামেন্ট প্রভৃতি ছাত্রসংগঠন প্রতিষ্ঠাসহ ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিশেষজ্ঞ বক্তব্যের আয়োজন করেন। তিনি মনে করেন, সহশিক্ষা কার্যক্রম একদিকে যেমন শিক্ষার্থীদের মনস্তাত্তিক বিকাশ, নেতৃত্বের গুণাবলির চর্চা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষ বিধানে সহায়ক হবে, অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক সংস্কৃতিকে একটি মজবুত ভিত্তি দেবে।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে আধুনিক তথ্যপ্রযুক্তির সুবিধার আওতায় আনতে বেশকিছু পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করেন বর্তমান ভাইস-চ্যান্সেলর। এরই অংশ হিসেবে কোরিয়ান এডুটেক এক্সপার্ট কোম্পানি লিমিটেড নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে দিনব্যাপী কর্মশালার আয়োজন করেন, যাতে ভাইস-চ্যান্সেলর মহোদয়সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও কর্মকর্তারা অংশ নেন। ভাইস-চ্যান্সেলর মহোদয় বাংলাদেশের জাতীয় দিবসসমূহ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের ব্যাপারে দৃষ্টি দেন। বিশ্ববিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস, স্বদেশ প্রত্যাবর্তন দিবস, শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ঐতিহাসিক ৭ই মার্চ সহ প্রতিটি দিবসে সংগতিপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বুদ্ধিবৃত্তিক আলোচনাসভা আয়োজিত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শাহজাদপুরের রবীন্দ্র কাছারি বাড়ির ঐতিহাসিক বকুলতলায় ‘মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষ্যে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। নিয়মিত অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে বিস্মৃতপ্রায় এই ঐতিহাসিক স্থানটি পুনরায় এ অঞ্চলের সংস্কৃতিচর্চার পাদপীঠ হয়ে উঠবে বলে ভাইস-চ্যান্সেলর মহোদয় মনে করেন।

গত একশ দিনে মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেছেন। যাঁদের মধ্যে রয়েছেন মাননীয় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সেনাবাহিনীর প্রধান জেনারেল এস. এম. শফিউদ্দিন আহমেদ, মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি, সংসদ সদস্য মেরিনা জাহান কবিতা, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক প্রমুখ ব্যক্তিবর্গ।
ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্বপালনের ১০০ দিন পূর্ণ করা প্রসঙ্গে ড. মোঃ শাহ্ আজম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছেন, তাতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ও অবদান রাখতে পারবে বলে আমি মনে করি। তিনি আরও বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তা ও দর্শনের আলোকে একটি আধুনিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সর্বজন সমাদৃত হবে বলে আমি বিশ্বাস করি। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব দিয়ে আস্থা রাখার জন্য তিনি মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker