অর্থনীতিশেয়ার বাজার

বিমা খাতের চমকে উত্থানে পুঁজিবাজার

খাদ্য ও আনুষঙ্গিক এবং বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২৭ আগস্ট) দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ। এর ফলে বৃহস্পতিবারের ও রোববার টানা দুদিন পুঁজিবাজারের উত্থান হলো।

বাজারে বিশ্লেষণে দেখা গেছে, এদিন বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৩টির কমেছে, তিন টির আর অপরিবর্তিত রয়েছে ১১ কোম্পানির শেয়ারের। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২টির কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪টির কোম্পানির। এই খাতের সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে প্রকৌশল, ওষুধ, আইটি খাতের শেয়ার।

এ দিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৩২ টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। তার বিপরীতে বেড়েছে ১২১টি কোম্পানির শেয়ার। আর অপবির্তিত রয়েছে ১৮০ কোম্পানির শেয়ার। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৮ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৯ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪০ পয়েন্টে।

এদিন ৩৩৩ প্রতিষ্ঠানের ৭ কোটি ৮৬ লাখ ৭২ হাজার ৯৩৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে দাঁড়িয়েছে ৪২৭ কোটি ৪৯ লাখ ২২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ৪৮ লাখ ১০ হাজার টাকা।

রোববার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল রূপালী লাইফের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এরপরের তালিকায় যথাক্রমে ছিল, সোনালী পেপার, রয়েল টিউলিপ সি পার্ল, মিরাকল ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন হাউজিং লাফার্জহোলসিম এডিএন টেলিকম এবং জেএমআই হসপিটাল লিমিটেডের শেয়ার।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬১৭ পয়েন্টে। সিএসইতে ১৬৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ২৪টির ও অপরিবর্তিত রয়েছে ৭৪টির দাম।

দিন শেষে সিএসইতে ৪ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৫৯১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৪৯ লাখ ৪৯ হাজার ৮৭৮ শেয়ার ও ইউনিটের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker