সারাদেশ

বৈরি আবহাওয়ায় সাগরে যেতে পারছেনা জেলেরা

মাহফুজুর রহমান বাপ্পী শরণখোলা (বাগেরহাট) সংবাদদাতা : ২৩ জুলাই ৬৫ দিনের অবরোধ শেষ হলেও বৈরি আবহাওয়া ও লঘুচাপ সৃষ্টি হওয়ার কারনে সাগরে ইলিশ আহরনে যেতে পারছেনা জেলেরা । সকল প্রস্তুতি সম্পন্ন করেও ঘাটেই থাকতে হচ্ছে জেলেদের । বাগেরহাটের শরণখোলার মৎস অবতরণ কেন্দ্রসহ উপজেলার বিভিন্ন ঘাটে নোঙর করে আছে শতশত ফিসিং ট্রলার ।

একদিকে করোনা. অন্যদিকে ইলিশ মৌসুমের শুরু থেকেই দীর্ঘ দুই মাসের অবরোধে নিঃস্ব হয়ে পড়েছেন জেলে-মহাজনরা । তার ওপর অবরোধ শেষ হতে না হতেই বৈরি আবহাওয়ার কবলে পরতে হয়েছে তাদের । এই ত্রিমুখী সংকটের মুখে লাখ লাখ টাকা পুঁজি বিনিয়োগ করে চরম হতাশায় পড়েছেন জেলে-মহাজনরা । সময়মতো সাগরে জাল ফেলতে না পারলে শুরুতেই লোকসানে পড়তে হবে তাদের ।

অবরোধের অবসর সময়ে জাল-ট্রলার মেরামত করে সাগরে যাওয়ার উপযোগী করতে একেকজন ট্রলার মালিক দুই-তিন লাখ টাকা করে খরচ করেছেন । জ¦ালানী তেল,রসদ সামগ্রী কেনা এবং জেলে শ্রমিক ও মাঝিদের কারো ১০ হাজার আবার কারো ২০-২৫ হাজার টাকা অগ্রিম দিতে হয়েছে । এসব টাকার বেশিরভাগই মহাজনদের কাছ থেকে দাদন ও সুদে নিয়েছেন তারা । এই পরিস্থিতিতে জেলেদের অর্থনৈতিক সংকট চড়ম আকার ধারন করবে বলে জানান অনেকে । ট্রলার মালিক জামাল হাওলাদার বলেন, ৬৫দিন অবরোধ ট্রলি মালিকদের জন্য,আমাদের ফিসিং ট্রলার মালিকদের জন্য না। তাই সরকারের এটা নিয়ে ভাবা উচিৎ ।

জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেন জানান.অবরোধ শেষে অনেক আশা নিয়ে সাগরে রওনা হবেন জেলেরা কিন্তু বৈরি আবহাওয়ায় তাদের সবকিছু মাটি করে দিয়েছে । সময় মতো সাগরে জাল ফেলতে না পারলে তাদের প্রত্যেক ট্রলার মালিককে লাখ টাকা লোকসান গুনতে হবে ।

Related Articles

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker