বলিউডবিনোদন

আজ মুক্তি পেল ‘পাঠান’

অবশেষে মুক্তি পান পাঠান। বলা যায়, এই মুহূর্তে বলিউড সুপারস্টার শাহরুখ খানের নাম ‘পাঠান’। এই ছবি দিয়ে কিং খান তার ‘ডুবানো’ ক্যারিয়ার বাঁচাতে পারবেন কিনা তা সময়ই বলে দেবে। চার বছর আগে মুক্তি পায় শাহরুখ অভিনীত জিরো। সকলেই জানেন যে ছবিটি বক্স অফিসে প্রায় শূন্য নম্বর পেয়েছে। তাই চার বছর পর কিং খানের বড় পর্দায় ফেরা নিয়ে একদিকে যেমন ব্যাপক উত্তেজনা, অন্যদিকে রয়েছে নানা বিতর্ক। তবে মুক্তির আগেই ‘পাঠান’ ছবির টিকিট যেভাবে চড়া দামে বিক্রি হচ্ছে তাতে কিছুটা আশার সঞ্চার হয়েছে শাহরুখপ্রেমীদের।

পাঠান ছবির সঙ্গে ‘বিতর্ক’ শব্দটি শুরু থেকেই জড়িয়ে আছে। বলিউডের সিনেমায় বিকিনি পরা নতুন কিছু নয়। তবে পাঠানের বিকিনি দৃশ্যের মূলে ছিল এর রঙ। এই ছবির ‘বেশরাম রং’ গানে দীপিকা পাড়ুকোন কেন ওচার বিকিনি পরেছেন তা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

বিভিন্ন গোষ্ঠী আওয়াজ তুলেছে যে ‘ওচার’ রঙ সম্প্রদায়কে অপমান করেছে। শুধু রঙের কারণে অগ্নি উদ্ভাসিত হতে পারে, নির্মাতা সতর্ক করেছেন নির্মাতা স্বপ্নে এটি সম্পর্কে ভাবতে পারেন। এই আগুনের তাপে উত্তপ্ত মধ্যপ্রদেশ, আসাম, গুজরাটসহ বিভিন্ন রাজ্য। এর আগে বিভিন্ন রাজনৈতিক দলকে নারীর ভাবমূর্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। নিচের দলগুলো প্রকাশ্যে ‘পাঠান’ প্রতীক ময়দানে পাঠিয়েছে প্রতিবাদ জানাতে। এসব কর্তৃপক্ষের প্রার্থীদের নাম ছিল বেশি। নরোত্তম মিশ্র, রাম কদম, হিমন্তবিশ্ব শর্মা, ব্রাসুলের পাশাপাশি এই বিতর্কের আগুন জ্বলে ওঠে।

সিদ্ধার্থ আনন্দের অশ্লীলতার কারণে দেওয়া হয়েছিল ‘বেশি রঙ’ গানের ছবি। ‘পাঠান’ পোস্টার ছিঁড়ে দেওয়া থেকে শুরু করে শাহরুখের কুশপুত্তলিকা- সবই। নেট-টোলনিয়ার নামে, সরবদুয়ার এমনকি স্থানীয় স্থানীয় রাজাকে পুনরুদ্ধার করে সাধারণভাবে অযোধ্যার উপায় থেকে পরমহংস আচার্যকে দিয়েছিলেন। এই আগুনে জল ঢালতে এগিয়ে আসুন এবং নিজের পরিচয় দিন। এই ছবি নিয়ে কথা বলেছেন নরেন্দ্র মোদি। লক্ষ্য করে বিরোধিতা ও মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দেন। সেন্সর বোর্ডও এই লক্ষ্য কাটতে হাত মেলায়নি

নাগরিক সিদ্ধার্থ আনন্দ সিনেমাটিকে একটি অনন্য স্পাই অ্যাকশন থ্রিলার দিতে চেয়েছিলেন। এবং যশ রাজ ফিল্মসক তার প্রযোজ্য চাহিদা পূরণের জন্য অর্থ ছাড় করেনি। রুপালি পর্দায় ‘পাঠান’ হওয়ার পর বেশি ঘাম ঝরাতে হয়নি কিং খানকে। এই গুপ্তচর মহাবিশ্বের সদস্য হওয়ার জন্য দীপিকাও শাহরুখের সাথে কঠোর পরিশ্রম করেছিলেন। সিদ্ধার্থ যে জুটি নেওয়ার পর মাস খানেক অ্যাকশন শিখেছেন। দর্শকদের ভিন্ন অভিজ্ঞতা দিতে চেয়েছেন।

সিদ্ধার্থ লেখক, ‘আমরা ‘পাঠান’-এর অ্যাকশন দৃশ্যগুলিকে একটি বড় হিট করার চেষ্টা করেছি, যা দর্শকরা আগে কখনও ভুলতে পারেনি। আমরা এই ছবির প্রতিটি অ্যাকশন দৃশ্য রোমাঞ্চকরভাবে শ্যুট করেছি। শাহরুখ এবং দীপিকা এমনকি এই ছবির জন্য “জুজুৎসু” এর কঠিন জাপানি মার্শাল আর্ট শিখেছেন।
পাঠানের শুটিংয়ের জন্য দারুণ লোকেশন বেছে নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে সিদ্ধার্থ বলেন, ‘আমরা পাঠানোর জন্য এমন সব লোকেশন বেছে নিয়েছি, যেখানে এখন পর্যন্ত কোনো ভারতীয় ছবির শুটিং হয়নি। সাইবেরিয়ার বিশ্বের সবচেয়ে গভীর এবং প্রাচীনতম হ্রদ বৈকাল-এ বাইকের দৃশ্যটির শুটিং করা হয়েছে।’ শুটিং করা মোটেও সহজ ছিল না। কিন্তু আমাদের প্রযোজনা দল এই মিশনে সফল হয়েছে। আর আমার বিশ্বাস, এই সব দৃশ্য দর্শকদের ভালো লাগবে।
যশ রাজ ফিল্মসের পোস্ট করা একটি ভিডিওতে শাহরুখ বলেছেন যে তাঁর 32 বছরের স্বপ্ন ‘পাঠন’ ছবির মাধ্যমে পূরণ হতে চলেছে। অ্যাকশন হিরো হওয়ার স্বপ্ন নিয়ে এই ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন তিনি। দীপিকার দাবি, এই ছবিতে তিনি এমন একটি চরিত্রে অভিনয় করেছেন, যা আগে কেউ দেখেনি। তার উপরে শাহরুখ ও দীপিকার জাদুকরী রসায়ন এই ছবির সেরা অংশ। এদিকে, খলনায়কের চরিত্রে জন আব্রাহামকে এনে বড় চমক দিয়েছেন যশ রাজ। তাই অ্যাকশন, রোমান্স, গান, ভিএফএক্স, আইটি স্টান্ট, শাহরুখ-দীপিকার অনন্য জুটি, সর্বোপরি ‘বিতর্ক’—সবকিছুই পুরোদমে চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker