শিক্ষাঙ্গন

দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে চাইলে আমাদের তরুণ প্রজন্মকে জাগাতে হবে” ডেভলপমেন্ট ফাউন্ডেশনে রবিবার উপাচার্য

রাকিব মাহমুদ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিনিধি

গতকাল ২৬ ফেব্রুয়ারি ২০২২ শনিবার যুবসংগঠন ধ্রুবতারা ইয়ুথ ডেভলপমেন্ট ফাউন্ডেশন কর্তৃক ময়মনসিংহের টাউন হলে আয়োজিত ছায়া সংসদের সমাপনী দিনে ভার্চুয়ালি যুক্ত থেকে সভাপতির বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। ছায়া সংসদে মহামান্য রাষ্ট্রপতি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সম্মেলনে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় সাড়ে তিনশ তরুণ সংগঠক অংশ নেন। ছায়া সংসদের সমাপনী অধিবেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সুলতানা কামাল, সংসদ সদস্য নাহিম রাজ্জাক প্রমুখ ব্যক্তিবর্গ।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় সভাপতির বক্তব্যে বলেন, দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে চাইলে আমাদের তরুণ প্রজন্মকে জাগাতে হবে। এ জাতীয় অনুষ্ঠান থেকে আমাদের তরুণরা কেবল আনুষ্ঠানিক বক্তৃতা বা বাগ্মীতায় দক্ষতা অর্জন করবে, তা আমি বিশ্বাস করতে চাই না। এই আয়োজন থেকে যে নেতৃত্ব তৈরি হবে, তারা দেশকে ভালোবাসতে শিখবে, দেশকে কীভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তার কৌশল নির্ধারণ করবে। তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নেতৃত্বে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা বাংলাদেশকে পেয়েছি। বাংলাদেশের উন্নয়নের অন্তর্নিহিত চেতনা হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনা। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই চেতনাকে ধারণ করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন।

এটি করতে তিনি যেসব লক্ষ্য নির্ধারণ করেছেন, তার একটি হলো বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতির দেশ হিসেবে তৈরি করা, যার ডেডলাইন ১৯৪১ সাল। ভাইস-চ্যান্সেলর মহোদয় আরও বলেন, এই লক্ষ্যটি অর্জন করতে আমাদের তরুণ প্রজন্মকে প্রস্তুত হতে হবে। কেবল চাকরি খোঁজা বা চাকরি পাওয়াই যদি তরুণদের একমাত্র লক্ষ্য হয়, তা হলে বঙ্গবন্ধু বা বঙ্গবন্ধুকন্যার স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়। আমাদের যুব সম্প্রদায় যাবতীয় দুর্নীতির বিরুদ্ধে, মাদকের বিরুদ্ধে দাঁড়ালে মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়ন করা সহজ হবে। তিনি যুবজাগরণে অগ্রণী ভুমিকা পালনকারী ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রতি শুভকামনা জানিয়ে বক্তব্য শেষ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker