সারাদেশ

পাইকগাছায় ১৫ বছর ধরে পলিথিনে মোড়ানো ভাঙ্গা ঘরে সালমার পরিবারের বসবাস

পাইকগাছায় উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দুরে গড়ইখালী ইউনিয়ন। এ ইউনিয়নে গড়ইখালী গ্রামে অসুস্থ স্বামী মহব্বত(৪০) ও দু সন্তানকে নিয়ে ১৫ বছর ১ শতক জমির উপর পলিথিন মোড়ানো ঘরে বসবাস করে সালমা। আসুস্থ স্বামী ভ্যান চালিয়ে যা পায় তাই দিয়েই চলে তার পরিবার। যেদিন ভ্যান চালাতে না পারে সে দিন খাওয়া হয়না তাদের। একদিকে খাবারের চিন্তা অন্যদিকে ছেলে- মেয়েদের লেখাপড়ার খরচ যোগাতে পারছেনা তারা। অসুস্থ স্বামী সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করছেন সালমা। মহব্বতের পিতা তাজ উদ্দীন মোল্যার জমি রয়েছে মাত্র ৪ শতক। তাও আবার ৩ ভাই। পিতার অংশে সোয়া এক শতক জমির উপর কোনমতে ভাঙ্গা চুরা টিনের নিচে পলিথিন মুড়িয়ে বসবাস করছে সালমার পরিবার। গতকাল  সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, চারপাশে পুরাতন গোলপাতার বেড়া।

একপাশে পলিথিন দিয়ে মোড়ানো, উপরেও ভাঙ্গাচোরা টিনের নিচে  পলিথিন এবং পুরাতন কাপড় দিয়ে ছাউনি। কাপড়ের বেড়ার একাধিক জায়গা ছিদ্র। যা সচোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। কথা হয় সালমার সাথে। তিনি বলেন, এই জায়গায় প্রায় ১৫ বছর ধরে আছি। খুব কষ্টেই জীবন চলে। একটা ছেলে ও একটা মেয়ে। ছেলে ইমরান হোসেন (১৪) ও মেয়ে রতœা(১২) পড়াশুনা করে। স্বামী অসুস্থ ভ্যান চালায়। যা কামাই করে তা দিয়ে দিন চলে না। নেই কোন সরকারী অনুদানের কার্ড। ভোট আসলে জনপ্রতিনিধি আসে পরে আর তাদের দেখা মেলে না। রোকিয়া আরও বলেন, ঈদে সবাই চাল পেয়েছে আমাকে দেইনি। সালমা আরো জানান, আমাদের ওয়ার্ডে মেম্বর কিছুটা আমাদের দেখছে, আমরা যখন খেতে না পারি তখন সে কিছু টাকা দিয়ে সাহায্য করে।

আমি টাকা পয়সা কিছুই চাইনা। আমি একটু মাথা গোঁজার ঠাঁই চাই। শুনেছি মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুর্নবাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমি ও ঘর উপহার দিচ্ছেন। ইতোমধ্যে পাইকগাছা উপজেলা ইউএনও স্যারের মাধ্যমে বহু মানুষ জমি ও ঘর পেয়েছে, তারা সেখানে বসবাস করছে, তারা ঠিকই খুঁজে পেয়েছে তাদের আপন ঠিকানা। আমি ইউএনও স্যারের নিকট আবেদন জানাচ্ছি যাতে আমি প্রধানমন্ত্রীর উপহারের একটি ঘর পাই।

Related Articles

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker